fbpx
Select Page

অনলাইন/ভার্চুয়াল জগতে ২০০৪ সালে কিছু একটা করার ইচ্ছা ছিল, তখন ১০ জন বন্ধু যারা আমরা মিরপুর ১৩ তে থাকি, আমরা চিন্তা করলাম একটা ওয়েবসাইট করি সেখানে অনেক কিছুর অ্যাড থাকবে, Website করা অনেক ব্যয়বহুল ছিল সেই সময় আমরা প্রশিকা, ব্র্যাক এর আই টি ডেভেলপারদের সাথে কথা বলি, মিটিং করি। শেষ পর্যন্ত বন্ধুদের আগ্রহ কমে যাওয়া আর আর্থিক সমস্যার জন্য করা হয়নি। করতে পারলে হয়তো আজকে আমরা অনেক ভালো অবস্থানে থাকতাম, তখন বাংলাদেশে এরকম ওয়েবসাইট ছিল না বললেই চলে। ২০০৪ এর পর থেকে অনেক সমস্যা বাড়তে থাকে। এইচ, এস, সি পরীক্ষায় অকৃতকার্য হয়ে একবছর পাগল ছিলাম (joking apart)। ২০১২-২০১৩ সালে দেখেছি সায়মা কে স্টাইল ইকো পেজ ও গ্রুপ নিয়ে অনলাইনে কাজ করতে, বিভিন্নভাবে প্রমোশনাল এক্টিভিটিস করতে। মেয়েরা যারা অনলাইন শপিং করেন সবাই চিনবেন। সায়মা যেমন ভালো স্টুডেন্ট ছিল ঠিক কষ্ট করে ব্যবসাকে অনেক শক্ত অবস্থানে এগিয়ে নিয়ে গেছে। নিজের চেষ্টায় অনেক সময় নিয়ে গ্রাজুয়েশন করি।

এর পর ২০১৫ সালে চিন্তা করি Online Business স্টার্ট করবো অনলাইনে। তখন আম্মার ক্যান্সার ধরা পরে, শুরু করা হয় নি। কিছুটা পরিস্হিতি অনুকূলে আসলে ২০১৭ সাল থেকে কেনা বেঁচা শুরু করি, আমার পেজ টা ওপেন করেছিলাম ২০১২ সালে। আমি জিতু, থাকি মিরপুর ১৩ নম্বরে, এখানেই জন্ম বেড়ে ওঠা বলতে পারেন স্থানীয় ভাড়াটিয়া, গ্রামের বাড়ি শরীয়তপুর। অনলাইন বিসনেস শুরু করার আগে ১ বছর স্টাডি করি, কোর্স ও করেছি ডিজিটাল মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং এর উপর। অনেক আর্টিকেল পড়েছি, অনেক মানুষের সাথে কথা বলেছি যারা এই ফিল্ডে আছে। ইচ্ছা ছিল কসমেটিকস দিয়ে ব্যবসা শুরু করা, কিন্তু কেন জানি আর সেইদিকে আগানো হয় নি। শুরু করলাম Fidget Spinner দিয়ে, চীন থেকে প্রোডাক্ট আনলাম মনে হয় শুরুতে ইনভেস্টমেন্ট ছিল ৮ হাজার টাকা। প্রথমে লস হলো, আত্মীয় স্বজন বন্ধু বান্ধব কে অনেক ফ্রি দিতে হয়েছিল, লজ্জায় টাকা ও চাইতে পারতাম না, টাকা দিলেও নিতাম না। আমি সব সময় প্রোডাক্ট নিয়ে স্টাডি করতাম, চাইতাম ইউনিক প্রোডাক্ট আনবো। প্রথম দুইবার আমি যেই প্রোডাক্ট গুলা এনেছিলাম সব সেলও হয় নি এবং আমার লোকসান হয়েছিল। কিন্তু আমি ঘাবড়ে যায় নি। আমি শিখছিলাম বিসনেস কিভাবে করে। আমি আমার বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনের কাছ থেকে কোনো এনডোর্সমেন্ট সাহায্য পায়নি, হতাশ হতাম মাঝে মাঝে। এর পর ২০১৭ শেষ দিকে আনলাম squishy, এইটা ছিল আমার গেম চেঞ্জিং প্রোডাক্ট, প্রথম প্রথম সেল হয়নি কিন্তু আনার ১-২ মাস পর ভালো রেসপন্স পাই ২০১৮ থেকে। আমি প্রাইভেট জব করি আমার অনেক সময় থাকে না বিসনেস এর জন্য দেয়ার, তারপরও নিজেই সব করি। আমার প্রোডাক্ট এর বুস্ট, Social Media Promotion আমি করি, এর সাথে অনেকের পেজ এর প্রমোশন আমি করে দেই, আমি ফুড, ড্রেস, ফার্নিচার, রাইটার, কনটেন্ট প্রোভাইডার, ইভেন্ট ম্যানেজমেন্ট, কসমেটিকস ইত্যাদি পেজের প্রমোশন গত ৩ বছরে করেছি। কারো বুস্টিং হেল্প লাগলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমি আলিবাবা থেকে প্রোডাক্ট কিনি বেশি ভাগ সময়, আমি আলিবাবার ভেরিফাইড বায়ার, এবং আলিএক্সপ্রেসের প্ল্যাটিনাম মেম্বার।

অল্প অল্প করে করতে করতে আমি এক শিপমেন্টে দেড় লক্ষ টাকার প্রোডাক্ট আনিয়েছি। আমার বাসায় এখনো ৩-৪ লক্ষ টাকার প্রোডাক্ট আছে। আমি ইউনিক প্রোডাক্ট সেলার, ইউনিক গিফট আইটেম, Slow Rising squishy, Showpiece সেল করি। আমার উপার্জনের টাকা দিয়ে আমার ফ্যামিলি চলে, চেষ্টা করি সবসময় হালাল উপার্জন করতে। জেনে বুঝে কোনো কাস্টমার কে আমি ঠকায়নি কিন্তু ঠকেছি অনেক। আমার ফেইসবুক পেজ এ ৫০০+ কাস্টমারদের রিয়েল রিভিউ এবং রেকমেন্ডেশন আছে। বিসনেস করতে করতে আমি সব ডকুমেন্ট ও নিজের ওয়েবসাইট করে ফেলেছি, আমার বন্ধু রাশেদ আমাকে ওয়েবসাইট সাজাতে অনেক সাহায্য করেছে। অফিসের একজন সহকর্মী দীপ্র আমাকে অনেক সাহায্য করেছেন, গ্রাফিক্সের কাজ যেমন: লোগো করা, কভার পিকচার, গ্রিটিংস ইত্যাদি। আমার বিসনেস এর ট্রেড লাইসেন্স, TIN, VAT Registration, ব্যাংক একাউন্ট সব কিছু আছে,আমি ট্যাক্স পে করছি রেগুলার, VAT, Excise Duty পে করে প্রোডাক্ট লিগাল ভাবে আনাই China থেকে। অনেকে বলে নামটা উদ্ভট অনলি জিতু, হয়তো হাসাহাসি করে অনেকে নাম শুনে। এই নাম দেয়ার কারণ এখানে সবকিছু আমার, ইনিশিয়েটিভ, রিস্ক, প্রোডাক্ট কেনা, বিজ্ঞাপন দেয়া, কাস্টমার হ্যান্ডেলিং তাই নামটা OnlyZitu। আর ট্যাগলাইন কিছু কম আছে কারণ কোন কিছু পরিপূর্ণ না।

অনেক কাহিনী বললাম, আপনারা অনুপ্রাণিত হলে লেখাটা সার্থক হবে। এবার কিছু উপদেশ দেই যারা নতুন তাদের, আমার ওয়েবসাইটের About অপসন থেকে কিছু রুলস রেগুলেশন পাবেন, আপনারাও সেগুলা implement করতে পারেন এবং আপনাদের কাস্টমারকে জানাতে পারেন। প্রোডাক্ট নিয়ে স্টাডি করেন, ফেসবুকের এড পলিসি ভালো ভাবে পড়েন, একটা জিনিস খুব জরুরি ধৈর্য, ধৈর্য না থাকলে ব্যবসা করা প্রায় অসম্ভব কারণ Business এ প্রফিট হবে আবার লস ও হবে, আপনাকে লস হলে patience রাখতে হবে।

Facebook Page: https://www.facebook.com/onlyzitu

Website: https://onlyzitu.com

Youtube: https://www.youtube.com/OnlyZitu

Instagram: https://www.instagram.com/onlyzitu

Google Business: https://onlyzitu.business.site

Pinterest: https://www.pinterest.com/onlyzitu

Twitter: https://twitter.com/onlyzitu

Facebook Group: https://www.facebook.com/groups/pmsuniverse

Google Map: https://g.page/onlyzitu